বিধবা মাকড়শা


আমাদের চারপাশে অনেক রঙ্গের অনেক আকারের মাকড়শা দেখা যায় । আমাদের ঘরে মাকড়শা জাল বুনে নোংরা করলেও কৃষিতে ক্ষতিকারক পোকামাকড় নিধনে বিভিন্ন প্রজাতির মাকড়শা প্রাকৃতিক ভাবে ফসলের উপকার করছে । তবে পৃথিবীতে কিছু কিছু মাকড়শা আছে যেগুলি অত্যন্ত বিষধর ও যার কামর মানুষের জন্য মারাক্তক হতে পারে । তেমনি এক মাকড়শা প্রজাতি "black widow spider" বিধবা মাকড়শা । তবে এরা অক্রমনাতক নয় ।
বিষধর বিচিত্র স্বভাবের এই মাকড়শা মিলনের পর পুরুষ মাকড়শাকে খেয়ে ফেলে তাই হয়তো এর নাম "black widow spider". বা বিধবা মাকড়শা । স্ত্রী ব্ল্যাক উইডো বা বিধবা মাকড়শা পুরুষ মাকড়শার চেয়ে তিন গুন বেশী বিষাক্ত হয় ।এবং আকারও পুরুষ মাকড়শার চেয়ে বড় হয় । এদের অস্বাভাবিক রকমের বড় venom গ্রন্থি আছে । "black widow spider” কামড়ে দ্রুত চিকিৎসা না নিলে মানুষ মারা যেতে পারে ।
এরা নিজ দেহ থেকে নিঃসৃত এক ধরনের সিল্কের আঁশ দিয়ে জাল বোনে । এই সিল্ক বা রেশম আঁশ সম-ব্যাসের ইস্পাতের তারেরমত মজবুত । পোকামাকড় শিকারের জন্য বিধবা মাকড়শা এমন জাল পাতে ।
"black widow spider” বা বিধবা মাকড়শা দেখতে সাধারণত কালো । এর ventrum underside লাল বালি ঘড়ির মত চিহ্ন থাকে ।স্থান ভেদে রং বা রূপের কিছুটা ভিন্নতাও আছে। স্ত্রী মাকড়শা আকারে ৩.৮ সেমি পর্যন্ত হয় । এরা ১ থেকে ৩ বছর পর্যন্ত বাচে ।
পৃথিবীতে Theridiidae পরিবার ভুক্ত ৩২ টি এই মাকড়শা(Latrodectus) প্রজাতি আছে। অ্যামেরিকা, ইউরোপ, উত্তর আফ্রিকা, মধ্যপ্রাচ্য, পশ্চিম এশিয়া, মাদাগাছকার, অষ্ট্রোলিয়া, নিউজিল্যান্ড জুরে এই মাকড়শার বিভিন্ন প্রজাতির বাস ।


0 Responses to "বিধবা মাকড়শা"

Post a Comment

 

Sponsor

Return to top of page Copyright © 2010 | Flash News Converted into Blogger Template by HackTutors