মৌমাছি


মৌমাছির আহরিত মকরন্দ যা তারা নিজেদের লালারসের এনজাইমের সাহায্যে মধুতে পরিণত করে তা প্রাচীন পৃথিবীর মানুষকেও উপাদেয় খাদ্য হিসাবে আকৃষ্ট করেছিল। প্রাচীনকালে যুদ্ধে আহত সৈনিকদের ক্ষত নিরাময়ের জন্য ব্লোফ্লাই নামক এক প্রকার মাছির লার্ভা বা ম্যাগোট ব্যবহার করতেন। সম্রাট নেপোলিয়নের প্রধান চিকিৎসক ব্যারন ল্যারি এবং ডাক্তার যোশেফ জোনস আমেরিকার গৃহযুদ্ধের সময় লক্ষ্য করেন যে, এসব ম্যাগোটগুলো ক্ষতস্থানের মৃত কোষকলা এবং তার উপজাতগুলো চেটেপুটে খেয়ে নেয় জীবন্ত কোষের ক্ষতি করে না। উপরন্তু তারা কিছু পরিমাণে ইউরিয়া ক্ষরণ করে যা অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করে। সুতরাং যতদিন সস্তার অ্যান্টিবায়োটিক আবিষ্কৃত না হয়েছিল ততদিন এই মাছিকে হাসপাতালে হাসপাতালে ব্যবহার করা হয়েছিল। এখনো পুড়ে যাওয়া ক্ষতে ম্যাগোট থেরাপি ব্যবহার করা হয়।
মৌমাছি বা ভীমরম্নলের হুল ফুটানো বিষ খুবই যন্ত্রণাদায়ক। যে ব্যক্তি হুল দংশ্বনের শিকার হয়েছেন কেবল তিনিই তার জ্বালা অনুভব করতে পারেন। মানুষ এমনকি অন্যান্য প্রাণীও তাই মৌমাছি বা ভীমরম্নল চাক এড়িয়ে চলে, কিন্তু মৌমাছি ও ভীমরম্নলের হুল থেকে সংগৃহীত বিষ যে রোগ নিরাময়ের উপাদান হিসাবে কাজ করতে পারে তা অনেকেরই অজানা। নিউজিল্যান্ডের একটি কোম্পানি সে আমার বাণীই শুনিয়েছে। শুধু তাই নয়-মৌমাছির বিষ বাজারজাতকরণের জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কাছে অনুমোদন চেয়েছে।

নেলসন হানি এন্ড মার্কেটিং নামে একটি কোম্পানি জানিয়েছে গেঁটে বাত জনিত ব্যথা নিরাময়ে প্রদাহ নিরোধক হিসাবে কাজ করে মৌমাছির বিষ। প্রতিদিন দুই চা চামচ পরিমাণ মধুর সঙ্গে সামান্য পরিমাণ মৌমাছির বিষ দুধ (ভেনম মিল্ক) মিশিয়ে সেবন করলে বাত রোগে উপসম হয়। তাদের মতে মৌমাছির বিষ প্রয়োগে বাতের চিকিৎসা নতুন ধারণা নয়। কোন কোন ক্লিনিকে মৌমাছির হুল ফুটিয়ে বাতের চিকিৎসা করা হয়। যুক্তরাজ্যের ফুড স্ট্যান্ডার্ডস এজেন্সি জানিয়েছে আগামী মাসে নিউজিল্যান্ড ভিত্তিক কোম্পানিটির আবেদনের বিষয়টি বিবেচনা করা হতে পারে।
কোম্পানিটি জানিয়েছে-নিউজিল্যান্ডের একটি অঞ্চলে গত ১৩ বছর যাবৎ এক প্রকার মৌমাছির চাষ করা হচ্ছে। আধুনিক পদ্ধতিতে সংগৃহীত মধু ও ভেনম মিল্ক সম্পর্ণ নিরাপদ। তবে ১২ বছরের কম বয়সী শিশুদের এসব সেবন নিষিদ্ধ।
একই সঙ্গে আরো একটি বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, মধু অথবা মৌমাছির বিষ যাদের শরীরে অ্যালার্জির উদ্রেক করে তারা বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে পারেন। অবশ্য এ ধরনের চিকিৎসার ব্যাপারে দ্বিমত পোষণ করেছেন যুক্তরাজ্যের আথ্রাইটিস রিসার্চ ক্যাম্পেইনের কর্ণধার প্রফেসর অ্যালান সিলমান। তার মতে, মধু ও মৌমাছির বিষবাত নিরাময়ে ফলপ্রসূ এমন প্রমাণ এখনও মেলেনি।

উড়ার সময় মৌমাছি সেকেন্ডে ২৫০ বার পাখা নাড়ে।


0 Responses to "মৌমাছি"

Post a Comment

 

Sponsor

Return to top of page Copyright © 2010 | Flash News Converted into Blogger Template by HackTutors